বুধবার, ৬ আগস্ট, ২০১৪

মানববন্ধন-জনসভা দিয়েই শুরু বিএনপির কর্মসূচি

কাফি কামাল: জনসভা ও মানববন্ধন দিয়েই শুরু হচ্ছে নির্দলীয় সরকারের দাবিতে বিএনপির আন্দোলন। সারাদেশের নেতাকর্মীদের আরও উজ্জীবিত এবং সর্বস্তরের জনগণকে এ আন্দোলনে সম্পৃক্ত করতে বিএনপি চেয়ারপার্সন খুব শিগগির দেশের বিভাগীয় শহর ও বিভিন্ন জেলা সফর শুরু করেবেন। আগস্ট মাস এবং আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে তিনি দেশের কমপক্ষে ৮টি জায়গায় সমাবেশ করবেন।
চলতি সপ্তাহে দলের শীর্ষ নেতা, জোটের শরিক ও মহানগর নেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। সে বৈঠকেই চূড়ান্ত হবে আগামী আন্দোলনের ছক। প্রণয়ন করা হবে দীর্ঘ ও ¯^ল্পমেয়াদি এক গুচ্ছ সিরিজ কর্মসূচি। সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই ঘোষণা করা হবে সেসব কর্মসূচি। কৌশলগত কারণে আন্দোলনের সম্ভাব্য গতিপ্রকৃতি ও কর্মসূচি সম্পর্কে নেতাকর্মীদের এখনও কোন নির্দেশনা দেয়নি শীর্ষ নেতৃত্ব। তবে আগামী ঈদুল আজহার আগে বাধ্য না হলে নিয়মতান্ত্রিক শান্তিপূর্ণ আন্দোলনের বাইরে যেতে চায় না বিরোধী জোট। এ সময় দলের বিভিন্ন শাখা ও অঙ্গদলগুলোর পুনর্গঠনের মাধ্যমে সাংগঠনিকভাবে শক্ত অবস্থান
তৈরি ও জনসচেতনা বৃদ্ধির মাধ্যমে দেশবাসীকে সরকার বিরোধী আন্দোলনে তাতিয়ে তুলতে চায় তারা। সেরে নিতে চায় চূড়ান্ত আন্দোলনের ওয়ার্মআপ। ঈদের ছুটিতে বিএনপির একাধিক সিনিয়র নেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। এমনকি নিয়মতান্ত্রিক আন্দোলনের ইঙ্গিত দিয়ে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের শীর্ষ নেতা খালেদা জিয়া বলেছেন, আমরা গণতন্ত্রে বিশ্বাস করি। তাই নিয়মতান্ত্রিক কর্মসূচির মাধ্যমে সামনের দিকে এগিয়ে যেতে চাই।
কয়েক মাস ধরে ঈদের পর নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বড় ধরনের আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়ে আসছে বিএনপি। রমজান মাসে কয়েকটি ইফতার পার্টিতে দেয়া বক্তব্যেও সে ঘোষণা দেন বিরোধী নেতা খালেদা জিয়া। আন্দোলনকে লক্ষ্য রেখে মধ্য রমজানে ঘোষণা দেয়া হয়েছে ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি। ঢাকা মহানগর বিএনপিকে আন্দোলনমুখী করতে সে কমিটিতে সমš^য় ঘটানো হয়েছে অভিজ্ঞতা ও তারুণ্যের। ঢাকা মহানগর বিএনপির প্রতিটি গ্রæপের সমান প্রতিনিধিত্ব রাখার পাশাপাশি দেখভালের জন্য রাখা হয়েছে কয়েকজন সিনিয়র নেতাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন